May 18, 2024, 3:41 pm

সৌদি আরব সফরকালে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা করেছেন ব্লিঙ্কেন

ইসরায়েল ও হামাসের মধ্যে ছড়িয়ে পড়া যুদ্ধের উত্তেজনা হ্রাসের লক্ষ্যে আরব বিশ্বের ছয়টি দেশ সফরের সর্বশেষ ধাপে সোমবার সৌদি আরবে আলোচনার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আলোচনায় ইসরায়েলের সাথে সম্পর্ক বজায় রাখার ‘স্পষ্ট আগ্রহ’ লক্ষ্য করা গেছে। খবর এএফপি’র।
বিঙ্কেন আরো বলেন, এ সফরকালে আলোচনায় অংশ নেওয়া সকল নেতা গাজার পুনরুদ্ধার এবং দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে সম্মত হয়েছেন। ইসরায়েলে যাওয়ার আগে তিনি আরবের ছয়টি দেশ সফর করেন।
ঐতিহাসিক মরুদ্যান শহর আল উলার একটি বিলাসবহুল তাঁবুতে কার্যত সৌদি শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাতের পর ব্লিঙ্কেন এসব কথা বলেন।
তেল আবিবের উদ্দেশে রওনা হওয়ার আগে তিনি সাংবাদিকদের বলেন, সৌদি আরবসহ আরব বিশ্বের ছয়টি দেশে সফরকালে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।
তিনি বলেন, ‘আমি আপনাকে এটি বলতে পারি যে আলোচনায় ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার একটি স্পষ্ট আগ্রহ লক্ষ্য করা গেছে।’
মাত্র তিন মাসের কিছু বেশি সময় আগে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্ভাব্য সম্পর্কের ক্ষেত্রে সাময়িক প্রচেষ্টা বন্ধ হয়ে যায়।
ইসরায়েলের দেওয়া সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে এএফপি পরিবেশিত খবরে বলা হয়, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েল গাজায় ভয়াবহ প্রতিশোধমূলক বিমান হামলা ও স্থল অভিযান শুরু করে।
হামাস চালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় কমপক্ষে ২২,৮৩৫ জন নিহত হয়েছে। এদের বেশির ভাগই মহিলা ও শিশু।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :